সোমবার, ২০ আগস্ট, ২০১২

♣জীবনটা আরো সুন্দর হতে পারে কতো সহজেই!♣


"CORE SPOT" বা জীবনের আলোকিত দিক গুলি নিয়ে কিছু বলার চেষ্টা করবো। আসলে আমাদের জীবনের আলোকিত দিকগুলোকে আমরা অনেকসময়ই বুঝতে পারি না। এখানে আমি প্রতিটা শব্দকে আলাদা করে ভেঙ্গে বলার চেষ্টা করলাম। জীবনটাকে এভাবে দেখুন Think positive, Be positive, Act positive
C-Creative
নিজের সৃজনশীল ক্ষমতাকে জাগিয়ে তুলুন। কি অফুরন্ত প্রাণ শক্তি আপনার মধ্যে আছে তা হয়তো আপনি নিজেও জানেন না। নৈরাশ্যবাদীরা ভাবতে পারেন "ধুর! আমার দ্বারা কিছুই হবে না..." কিন্তু যিনি এমন করে ভাবছেন তিনিই একসময় সাধনা, মনোবল আর অনুপ্রেরণার জোরে অনেক অসাধ্য সাধন করে ফেলতে পারেন। ভাবুন তো কখন্ও কখন্ও ব্লগিঙটাকে অসহ্য মনে হয় না?! কিন্তু কেউ যদি আপনাকে এর পজিটিভ দিকগুলি দেখিয়ে দেয় বা, আপনার প্রিয় কোন ব্লগার আপনার পোস্টে গিয়ে কিছু গঠনমুলক মন্তব্য করে আসে তখন কিন্তু আরো বেশি উৎসাহ নিয়ে ব্লগিং করতে ইচ্ছে হবে। কাজেই মনের জোর হারাবেন না। আপনিই পারবেন।

O- Open
এখানে "Open" শব্দটিকে নিজের মধ্যে অকপটতাকে বোঝানো হয়েছে। কপটতা দিয়ে সাময়িক জয় লাভ করতে পারেন, ক্ষমতা আপনার কুক্ষিগত হতে পারে কিন্তু আপনার মনুষত্যবোধ কপটতাকে কখন্ও সমর্থন করবে না। কাজেই অকপটভাবেই নিজেকে প্রকাশ করুন, এতে আপনার ক্ষতি নয় বরঙ লাভই হবে।

R- Respectful to others
অন্যকে অশ্রদ্ধা করে নিজে কখন্ও শ্রদ্ধা পা্ওয়ার আশা করা ঠিক নয়। আপনি যেমন আচরণ করবেন তেমনই আশা করা উচিত অন্যের কাছ থেকে । ব্লগে এই বিষয়টা খুব দেখা যায়। আমরা সুযোগ পেলেই অন্যের উপর ঝাপিয়ে পড়ি। কিন্তু এমন সুযোগ্ও কিন্তু আপনার প্রতিপক্ষ পেতে পারে। তাই অন্যকে প্রতিপক্ষ না ভেবে বন্ধু ভাবুন, শ্রদ্ধা করুন (ছাগীয়তাবাদী সর্বদাই বর্জনীয়) । 

E- Ethical
নীতিতে আপনাকে অটল থাকতে হবে। কেউ আপনার অন্যায় আচরণ বা অন্যায় কাজকে সমর্থন করলেই ভাবা ঠিক নয় যে তাই করা উচিত। 
একটা কথা সবারই জানা- 
অন্যায় যে করে আর অন্যায় যে সহে
তব ঘৃণা তারে যেন তৃণসম দহে। 

S- Simple (be simple)
"মুই কি হনুরে" এ ধরণের মানসিকতা মানুষকে কখনো বড় করে না। সাধারণের সাথে যতো বেশি মিশে যেতে পারবেন ততই জীবনটা অনেক বেশি উপভোগ্য, সুন্দর, আনন্দদায়ক হবে।

P- Passionate
এখানে "Passionate" দিয়ে কাজের প্রতি প্রবল আগ্রহের কথা বোঝানো হয়েছে। তীক্ষ বুদ্ধি দ্বারা কর্ম সম্পাদনের মাধ্যমেই কাজের প্রকৃত ফল লাভ সম্ভব। 

O- Ownership (have ownership)
যখন কোন কিছুতে নিজের বলে মনে হয়, ওনারশীপ জাগ্রত হয় তখন সেই কাজটার প্রতি মানুষের আগ্রহ বেড়ে যায় অনেক বেশি। যারা সামুকে ভালোবাসেন তাদের মধ্যে এই মানসিকতাটা কিছুটা হল্ওে জন্মেছে। এ কারণেই তারা চান সামুতে সুস্থ্য ধারার ব্লগিং হোক। এ কারণেই তারা সামুতে কোন অন্যায় দেখলে চুপ করে থাকতে পারে না। 
আরেকটা বিষয় দেখুন- আপনার ভালোবাসার মানুষটির প্রতি যখন আপনার ওনারশীপ জাগ্রত হবে তখন আপনি তার ব্যাপারে কেয়ারী হবেন আগের সময়ের চেয়ে বেশি। এ কারণেই মায়ের কাছে সন্তানরা এতো মূল্যবান।

T- Transparent 
অকপটতা নিয়ে বলা হয়েছে আগেই । এখানে আরেকটু বলি, নিজেকে অন্যের কাছে স্বচ্ছ রাখার চেষ্টা করুন। এতে আপনি তার বিশ্বাসভাজন হবেন সহজেই । আপনার উর্ব্ধতন কর্মকর্তা বা সহকর্মী বা প্রিয় মানুষটির কাছে আপনি তখনই বেশি গ্রহণযোগ্য হবেন যখন আপনি আচরণে, কাজে স্বচ্ছ থাকবেন।

উপরের কথা গুলো একেবারেই আমার নিজের মতো করে বলার চেষ্টা করলাম। কারো কোন মতামত থাকলে সাদরে গৃহিত হবে।

জীবনটাকে সুন্দর করে দেখুন। জীবনটা আসলেই অনেক সুন্দর। কাছের মানুষগুলোকে প্রাণভরে ভালোবাসুন, প্রতিদান পাবেনই।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

সোশ্যাল নেটওয়ার্ক

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites