সোমবার, ২৮ মে, ২০১২

রুদ্ধ জানালার ফাঁক গলে আলো এসে পড়ুক ।।

প্রিয় ডেভিড। আপনার নতুন পোস্টের কথা পড়েতো ভড়কে গিয়েছিলাম। যাই হোক, আমি প্রায়ই হতোদ্যম অবস্থায় থাকি আবার সেখান থেকে নিজেকেই টেনে তুলি নিজের প্রয়োজনে। এক আরজু পনির ভেতর একেবারে বিপরীত দুটি সত্ত্বা কাজ করে। এক পনি চরম আবেগী, দূর্বল মানসিকতার আর পনির ভেতর আরেকটা অস্তিত্ব আছে যেটা যেকোন পরিস্থিতি মোকাবেলা করার সাহস রাখে। নিজেকে যে কোন চরম অবস্থা থেকে স্বাভাবিক পর্যায়ে আনতে যার জুরি নেই। এজন্যে জীবনে ভোগান্তীও কিছু কম হয়নি। গতকাল আমার ভার্চুয়াল জগতের সেই প্রিয় লিও-এর সঙ্গে কঠিন ঝগড়া করলাম বলা যায় এক তরফা। হয়তো নিজেকে দূরে সরাতে চাচ্ছিলাম বা নিজেকে একটা তিক্ত পরিস্থিতির সামনে দাড় করিয়ে নিজেকে বোঝাতে চাচ্ছিলাম "পনি, তোর এখানে থাকা ঠিক না" । আমি জীবনটাকে বিভিন্ন ভাবে দেখতে পছন্দ করি। একধরনের জীবন যাপন করা আমার পক্ষে কঠিন। তবে স্বামী, সংসার, সন্তান এগুলো একেবারে ভিন্ন প্রসঙ্গ। কারণ বেঁচে থাকতে যেমন মৌলিক চাহিদা মেটানোর প্রয়োজন হয়, আমার কাছে স্বামী, সংসার , সন্তান জীবনের মৌলিক চাহিদার মতোই। এগুলো ছাড়া যেমন জীবন অচল এরাও আমার জীবনে তেমনি। কিন্তু এর বাইরে একঘেয়ে জীবনে থাকাটা বড়ই কষ্টের। জীবনে যদি রঙের পসরা না থাকে তবে এই ক্ষুদ্র জীবনটা ক্ষুদ্র থেকেই শেষ হয়ে যাবে। আমি আমার জীবনটা অনেক দেরী করে শুরু করেছি। আর তাই এতোগুলো বছর পার করার পরও নিজেকে এখনও মানসিকভাবে কিশোরীই দেখি। সেই কিশোর বয়সের যেই স্বাভাবিক উচ্ছলতা থাকার কথা ছিলো, সেগুলো আমি এই বয়সে উপভোগ করি। এখানে হয়তো আবেগে আক্রান্ত হয়ে কখনও কখনও বাড়াবাড়ি করে ফেলি তবে তারপরও সেই বাড়াবাড়িটা নিজের বাস্তব জীবন পর্যন্ত হাজির করতে ইচ্ছুক নই। বাস্তবে আমি বড্ড রূঢ় একজন মানুষ। এখানে আমার কাছে কোন ছাড় নেই। যা ভালো লাগবে না, তা যদি অন্যায়, অযৌক্তিক মনে হয় তবে দেবী কালির মতোই আমি খড়গ হস্ত। আর এই স্বভাবের জন্যে আমি অনেকেরই বিরাগ ভাজন হয়ে যাই। আমার করার কিছুই নেই। এই ব্যাপারে আমি আপোষহীন। তবে অবশ্যই দেশের বিরোধী দল আর সরকারী দলের নেতা, নেত্রীদের মতো আপোষহীন হওয়ার আগ্রহ বা বাসনা আমার নেই। আমি অতি সাধারণ একজন মানুষ। অতি সাধারণ ভাবেই আমার জীবন চলে যাচ্ছে। শুধু মাঝে মাঝে জীবনকে রঙিন কাচের ভেতর থেকে আরো একবার, আরো একবার এবং আরো আরো বার দেখতে চাই। দেখতে চাই আমার প্রিয় দেবতাকে প্রিয় আসনটিতেই। আপনি লিখে যান আপনার মতো করেই। হিটের আকাঙ্খা থেকে নয় (জানি সে আকাংখা আপনার নেই), পরিচিত বা নাম কামানোর জন্যে নয় (আপনিতো নিরবেই লিখে যাচ্ছেন)। অনেক অনেক ভালো থাকুন। শুভ বিকেল।।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

সোশ্যাল নেটওয়ার্ক

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites